খুলনা, বাংলাদেশ | ১৫ আশ্বিন, ১৪৩১ | ৩০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  এইচএসসির ফল প্রকাশ হতে পারে ১৯ অক্টোবর

এইচএসসির ফল প্রকাশ হতে পারে ১৯ অক্টোবর

গেজেট ডেস্ক

চলতি বছরে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হতে পারে ১৯ অক্টোবর। ইতিমধ্যে এটিকে ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ধরে এ প্রস্তাব আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি শিক্ষা উপদেষ্টার কার্যালয়ে পাঠানো হয়েছে। শিক্ষা উপদেষ্টা এ তারিখ অনুমোদন দেওয়ার পর মন্ত্রণালয় থেকে চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অক্টোবর মাসের শুরুর দিকে এইচএসসির ফলাফল প্রকাশের চিন্তা থাকলেও ফলাফল প্রস্তুত হতে আরো সময় লেগে যাবে। এরপর দুর্গাপূজার ছুটি শেষে ১৯ তারিখ ফলাফল প্রকাশ করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। তবে শিক্ষা উপদেষ্টার অনুমোদন ও অনুমতি সাপেক্ষে আনুষ্ঠানিক ভাবে ফলাফলের এ তারিখ ঘোষণা করবে শিক্ষা মন্ত্রণালয়।

রোববার এ বিষয়ে জানতে চাইলে আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফল অক্টোবর মাসের মাঝামাঝি প্রকাশ করা হতে পারে। এ জন্য ইতিমধ্যে সম্ভাব্য তারিখের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই চূড়ান্ত তারিখ ঘোষণা করা হবে।

এর আগে এসএসসিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে এইচএসসি ও সমমান পরীক্ষার বাতিল হওয়া পরীক্ষাগুলোর ফল প্রস্তুতের নির্দেশনা দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

এবার পরীক্ষায় অংশগ্রহণ করে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী। প্রথম দফায় প্রকাশিত রুটিন অনুযায়ী আট দিন পরীক্ষা হওয়ার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। তখনো বাকি বিষয়গুলোর লিখিত এবং ব্যাবহারিক পরীক্ষা বাকি ছিল। কয়েক দফা স্থগিত হওয়ার পর ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষাগুলো শুরুর কথা ছিল। কিন্তু ২০ আগস্ট শিক্ষার্থীদের দাবি মেনে বাকি পরীক্ষা বাতিল করে সরকার।

 

খুলনা গেজেট/এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!